মার্কিন নির্বাচনে হাতির চেয়ে এগিয়ে গাধা

প্রকাশিত: ১১:৫০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন নির্বাচন একেবারে নাকের ডগায়। আর মাত্র ১৩ দিন বাকি। এ নির্বাচনেই নির্দিষ্ট হবে ডোনাল্ড ট্রাম্পের বিদায় কিংবা আরও এক মেয়াদে থেকে যাওয়া।

মূল ভোটের দুই সপ্তাহের মতো বাকি থাকলেও এখনই শুরু হয়েছে হিসাব নিকাশ। কারণ অনেক রাজ্যের জনগণ আগাম ভোট দিয়েছেন। আর সেই আগাম ভোটের ফলাফলে দেখা যাচ্ছে। ট্রাম্পের বিরোধীপক্ষ এগিয়ে আছে।

মানে হলো রিপাবলিকান ট্রাম্পের হাতি মার্কার চেয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের গাধা মার্কা এগিয়ে আছে।

মঙ্গলবার সকাল পর্যন্ত ৪৫টি স্টেটের ২৯ মিলিয়নেরও বেশি মানুষ আগাম ভোট প্রদান করেছেন। এই ভোটের প্রায় অর্ধেক পড়েছে বাইডেনের গাধা মার্কায়। তিনি পেয়েছেন ১৪.২ মিলিয়ন ভোট। অন্যদিকে রিপাবলিকান দলের হাতি মার্কায় ভোট পড়েছে ১০.১ মিলিয়ন।

এনবিসি নিউজের সাংবাদিক কানওয়াল সৈয়দ জানান, আমেরিকার ৫১টি স্টেটের মধ্যে ডেমোক্র্যাটরা ৩২টিতে এগিয়ে আছে। অনিশ্চয়তাপূর্ণ স্টেট ফ্লোরিডা এবং মিনেসোটাতে রিপাবলিকানরা ২০ শতাংশেরও বেশি পয়েন্টে এগিয়ে আছে। নিউ হ্যাম্পশায়ারে ডেমোক্র্যাটরা এগিয়ে আছে শতকরা ৩৬ পয়েন্টে।

তবে এবার অনিশ্চয়তার কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে জর্জিয়া, উইসকনসিন, মিশিগান ও পেনসেলভেনিয়ার মতো কয়েকটি স্টেট। এখানেই হবে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই। মূলত তাদের ভোটেই নির্বাচিত হবেন যুক্তরাষ্ট্রের আগামীর প্রেসিডেন্ট।

এনবিসি নিউজের ভোটার ট্র্যাকার অনুসারে এ তথ্য পাওয়া গেছে। প্রাথমিক ভোটের এই তথ্য সরবরাহ করেছে রাজনৈতিক ডেটাফার্ম ‘টার্গেটস্মার্ট’।