বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় চট্টগ্রামের অবস্থান ৫৮তম

প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২০

নিজস্ব প্রতিবেদকঃ

এক বছরের ব্যবধানে ছয় ধাপ এগিয়ে চট্টগ্রাম বন্দর বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় ৫৮তম অবস্থানে উঠে এসেছে। এ নিয়ে গত এক দশকে ৩০ ধাপ এগিয়েছে এই বন্দর। ২০১৯ সালে সারা বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে শীর্ষ ১০০টির তালিকা তৈরি করেছে লয়েডস লিস্ট। তবে বন্দরের সক্ষমতা  আরো বাড়ানোর জন্য বে টার্মিনালসহ নতুন টার্মিনাল নির্মাণের ওপর জোর তাগিদ দিলেন বন্দর ব্যবহারকারীরা।

চট্টগ্রাম বন্দর দিয়ে যত পণ্য পরিবহন হয়, তার ২৭ শতাংশ কনটেইনারে আনা–নেওয়া হয়। বাকি ৭৩ শতাংশই আনা–নেওয়া হয় কনটেইনারবিহীন সাধারণ জাহাজে।

আর বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে শীর্ষ ১০০টির তালিকা তৈরি করেছে লয়েডস লিস্ট। এ তালিকায়  ৫৮তম অবস্থানে উঠে এসেছে চট্টগ্রাম বন্দর। এ নিয়ে গত এক দশকে ৩০ ধাপ এগিয়েছে এই বন্দর বলে জানান, বন্দরের সচিব ওমর ফারুক।

পোশাকশিল্পের রপ্তানির ওপর ভর করেই এ বন্দরে কনটেইনার পরিবহনের সংখ্যা বাড়ছে বলে উল্লেখ করা হয় লয়েডস লিস্টের প্রতিবেদনে। তাই চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য বে টার্মিনালসহ নতুন টার্মিনাল নির্মাণের ওপর জোর তাগিদ দিয়েছেন বন্দর ব্যবহারকারীরা।

লয়েডস  লিস্টের তালিকায় এবার শীর্ষে রয়েছে চীনের সাংহাই বন্দর। গত বছর বন্দরটি দিয়ে ৪ কোটি ৩৩ লাখ কনটেইনার পরিবহন হয়েছে।