প্রতিবন্ধি পরিবারে হুইলচেয়ার ও খাদ্য সামগ্রী পৌছালো চক‌রিয়ার তিন উদ্যমী তরুণ

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, জুন ২৮, ২০২০

বিশেষ প্রতি‌বেদকঃ

ফুটবল খেলা দেখতে গিয়ে চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের খিলছাদক গ্রামের তিন উদ‌্যমী তরুণ চকরিয়া উপজেলার বড়ইতলী ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের বিচ্ছিন পাড়ার দুই প্রতিবন্ধি বোন সম্পর্কে জানতে পারে। সামাজিক দায়বদ্ধতা থেকে তাদের জন্য সহযোগিতা করার নিমিত্বে ফেসবুক পোষ্টের মাধ্যমে ত্রাণ সহায়তা ও নগদ অর্থ পায় এবং তা সেই পরিবারে পৌছে দেয়।

এক পরিবারে দুইবোন প্রতিবন্ধি হলেও তারা কেউ প্রতিবন্ধি ভাতা পায় না ! তাদের প্রতিবন্ধি ভাতা পাইয়ে দিতে বড়ইতলী ইউনিয়নের চেয়ারম্যানের সাথে কথা বলতে আনিসুল ইসলাম ফারুকী নামের একজন স্বেচ্ছাসেবকের সাথে কথা বলে কৈয়ারবিল খিলছাদক গ্রামের বাসিন্দা সমাজকর্মী উদ‌্যমী তরুণ রবিউল হাসান। পরে আনিসুল ইসলাম ফারুকী ফেসবুক পোষ্টের মাধ্যমে চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন। এবং সেই পোষ্টটি বড়ইতলীর সুযোগ্য সন্তান চট্টগ্রাম বাকলিয়া থানার ওসি নেজাম উদ্দিনের নজরে আসে। ওনিই প্রতিবন্ধিদের সাহায্য করার আগ্রহ প্রকাশ করেন এবং আনিসুল ইসলাম ফারুকীর মাধ‌্যমে টাকা পাঠানোর ব‌্যবস্থা ক‌রেন।

পরে রবিউল হাসান, আনিসুল ইসলাম ফারুকী ও ফাহিম খান নামের তিনজন উদ্যমী তরুণ মিলে শ‌নিবার(২৭জ‌ুন) চকরিয়া পৌরশহরের মেট্রো সার্জিক্যাল থেকে হুইলচেয়ার ও বেতুয়া বাজার থেকে খাদ্য সামগ্রী কিনে কাদা মাখা নদীর পাড় দিয়ে নৌকা যুগে সেই পাড়ায় পৌছায়। তারপর তারা তিনজন মিলে ওসি নেজাম উদ্দিনের সেই উপহারও পৌছে দেয়।

অন্বেষণ সোস্যাল এন্ড ব্লাড ডোনার’স সোসাইটির প্রতিষ্ঠাতা ও এডমিন এবং সনাক(টিআইবি) চকরিয়ার ইয়েস`র সহ-দলনেতা রবিউল হাসান বলেন, সমাজের বিভিন্ন প্রান্তরে রয়েছে অনেক অসহায় মানুষ। খুঁজে খুঁজে তাদের জন্য কিছু করতে পারলে মনের মধ্যে এক ধরনের প্রশান্তি পাওয়া যায়। যা পৃথিবীতে আর কোন কিছু দিয়ে পাওয়া যায় না। তিনি আরও বলেন, তিনি ২০১৫ সাল থেকে স্বেচ্ছাসেবী কাজ করে আসছেন এবং আমৃত্যু পর্যন্ত এ কাজ করে যাবেন ।

হুইলচেয়ার বিতরণ ও খাদ্য সামগ্রী বিতরণে শুরু থেকে শেষ পর্যন্ত ছিল ওরা তিনজন। ওসি নেজাম উদ্দিন আর তিনজন তরুণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে অসহায় প্রতিব‌ন্ধি পরিবারটি। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। বিখ্যাত শিল্পী ভূপেন হাজারিকার গানের কথা অনুযায়ী সবার চেষ্টা করা উচিৎ সামাজিক দায়বদ্ধতা থেকে মানুষের জন্য কিছু করার।