দ্বীপ উপজেলা কুতুবদিয়ার বাতিঘর ডা: আবিদুর রেজা চৌধুরী

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার জেলার বিচ্ছিন্ন একটি দ্বীপ কুতুবদিয়া উপজেলা। প্রায় দেড় লাখ মানুষের বসবাস। চিকিৎসা সেবায় অন্যান্য উপজেলা হতে অনেক পিছিয়ে। মগনামা হতে কুতুবদিয়া চ্যানেলটি পারাপারের ক্ষেত্রে কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে হয়। সন্ধ্যার আগেই চলাচল বন্ধ হয়ে যায়। রাত-বিরাতে কোন রোগী অসুস্থ হলে চ্যানেলটি পার হয়ে মগনামা আসা প্রায় অসম্ভব। অসংখ্য গর্ভবতী মহিলার মৃত্যু হয় শুধু অপ্রতুল যাতায়াত ব্যবস্থার কারনে। দেড় লক্ষ মানুষের জন্য এখন ও বিদ্যুৎ পোৗছায়নি। হয়তো একদিন পদ্মা কিংবা যমুনার মত একটি সেতু হবে সেই আশায় মানুষ বুক বেঁধে আছে। দেড়-লাখ মানুষের জন্য রয়েছে একটি হাসপাতাল।

ডাক্তারের সংখ্যা হাতে গোনা কয়েকজন। যাতায়াত ব্যবস্থা খারাপ এবং বিদ্যুৎ না থাকাসহ নানাবিধ সমাস্যার কারণে এখানে ডা: থাকতে চায়না। কুতুবদিয়া সদর হাসপাতালের ২০১৯ সালে মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেছেন ডা: আবিদুর রেজা চৌধুরী। তিনি সেই ক্ষেত্রে ব্যতিক্রম একজন মানুষ। তিনি কর্মজীবনের শুরুতে বেছে নিয়েছেন দ্বীপ উপজেলা কুতুবদিয়াকে। ভালবেসে ফেলেছেন কুতুবদিয়ার সকল স্তরের মানুষদেরকে। নিরলসভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। কুতুবদিয়ার সাধারণ মানুষ তাঁর আচরনে মুগ্ধ। রোগীদের বক্তব্য অনুযায়ী যেকোন সময় তাকে ফোন করলে পাওয়া যায় এবং তিনি মানবিক আচরন করেন। প্রতিদিন অনেক গরীব-অসহায় মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি এমবিবিএস ডিগ্রী অর্জন করেছেন খুলনা মেডিকেল কলেজ হতে। এম,আর,সি,পি করেছেন লন্ডন হতে, এমডি (থিসিস) কার্ডিওলজি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট।

বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন ডাঃ আবিদুর রেজা চৌধুরী।

স্থানীয় মানুষের সবচেয়ে বড় সুবিধা তিনি আঞ্চলিক ভাষায় কথা বলতে পারেন সেই ক্ষেত্রে রোগীরা সহজে থাকে মনের কথা বুঝিয়ে বলতে পারেন। কুতুবদিয়ার সাধারন মানুষকে আর উন্নত চিকিৎসার জন্য চট্রগ্রামে যেতে হয়না। তিনিই একমাত্র কুতুবদিয়ার হৃদরোগ বিশেষজ্ঞ। সাধারন মানুষ নিজ উপজেলায় বসে চিকিৎসা সেবা পাচ্ছেন অনায়সে। উল্লেখ্য যে, তাঁর পিতা রেজাউল করিম চৌধুরী কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক এবং কুতুবদিয়ার একজন গর্বিত সন্তান। তিনি আন্তর্জাতিক পর্যায়ের একজন মানবাধিকার কর্মী। একজন মানবাধিকার কর্মী হিসেবে তিনি এই পর্যন্ত পৃথিবীর প্রায় দুইশটির ও বেশী দেশে বিভিন্ন সভা-সেমিনারে যোগ দিয়েছেন

রেজাউল করিম চৌধুরী কোস্ট ট্রাস্ট এর প্রধান নির্বাহী তিনি জলবায়ু পরিবর্তন নিয়ে দেশের ও দেশের বাইরের বিভিন্ন জায়গায় কাজ করেছেন বিদেশের বিভিন্ন জায়গাতে জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ডা: আবিদুর রেজা চৌধুরী ও পিতার মত একজন মানবিক মানুষ হয়েছেন। ডা: আবিদুর রেজা চৌধুরী এই মানবিকতা দিয়েই জয় করেছেন কুতুবদিয়ার সাধারন মানুষের মন।