করোনাভাইরাস সতর্কতা: যেসব খাবার নিয়মিত খাবেন

নিউজ ডেস্কঃ 

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে সহজে মানুষ করোনায় আক্রান্ত হতে পারে। তাই করোনা প্রতিরোধে খেতে হবে এমন কিছু খাবার যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

করোনায় আতঙ্কিত সারাবিশ্বের মানুষ এই ভাইরাস থেকে বাঁচতে মাস্ক ব্যবহার করছেন। পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ও শুকনো খাবার মজুদ করছেন। কিন্তু এভাবে কী আসলেই করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকা সম্ভব ?

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে করোনাভাইরাস সংক্রমণ প্রতিহত করা যায়। এ ভাইরাস মোকাবিলায় প্রয়োজন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। তাই প্রতিদিন খাবারের তালিকায় রাখুন এই খাবারগুলো-

* পর্যাপ্ত পানি পান করুন।

* সবুজ শাক সবজিতে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। এর মধ্যে যেগুলোতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার রয়েছে সেসব শাক-সবজি খাওয়া উপকারী।

* টক জাতীয় ফলে আছে ভিটামিন সি যা সর্দি, কাশি, জ্বরের ক্ষেত্রে খুবই উপকারি। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে ভিটামিন সি। যেকোনো সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

* রসুনে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ঠান্ডা লাগা ও ইনফেকশেন দূর করতে খুবই উপকারী।

* নিয়মিত টক দই খান কারণ, টক দই রোগের সঙ্গে লড়াই করার অন্যতম হাতিয়ার।

* অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতা বলে শেষ করা যাবে না। প্রতিদিন এক চা চামচ মধু খাওয়ার অভ্যাস করুন।

সাধারণ সতর্কতা অবলম্বন করে উপযুক্ত খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যা যেকোনো ভাইরাসের সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে দিতে পারে সহজেই। তাই আতংকিত না হয়ে সচতেন হোন।

Related posts

Leave a Comment