অর্থনৈতিক সঙ্কট মোকাবিলা করতে কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলাতে হবে -ডা. দীপু মনি

কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলাতে হবে -ডা. দীপু মনি

প্রকাশিত: ১১:৫৬ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০

মোঃ আমানউল্লাহ শাহেদঃ

করোনাভাইরাস মহামারি পরবর্তী অর্থনৈতিক সঙ্কট মোকাবিলা করতে পেশাগত ক্ষেত্রে একজন মানুষের যত রকম দক্ষতার প্রয়োজন হয়, উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে সেভাবে কর্মীদের তৈরি করার ওপর গুরুত্ব আরোপ করে ডা. দীপু মনি।

সোমবার রাতে ইয়াং বাংলা আয়োজিত লেটস টক ‘কোভিড-১৯ রিকভারি টিভিইটি (টেকনিক্যাল অ্যান্ড ভকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং) ফর ইয়ুথ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এ বিষয়ে কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, কোভিড-১৯ এর কারণে বিশ্বে প্রায় একশ কোটি মানুষ কর্মসংস্থান হারাবে বলে অনেকে ধারণা করছেন। এ সময় বিশ্বে কী ধরনের দক্ষ কর্মীর প্রয়োজন হবে সেটা ভাবতে হবে।
ডা. দীপু মনি বলেন, ‘গ্লোবাল (বৈশ্বিক) এবং একই সঙ্গে লোকাল (স্থানীয়) একটা দক্ষতার ম্যাপিং করতে হবে এবং সেই ম্যাপিং এর মধ্য দিয়ে আমাদের ম্যাচ করতে হবে, ডিমান্ডের (চাহিদা) সঙ্গে আমাদের ম্যাচ করতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের মহামারি পরবর্তী অর্থনৈতিক সঙ্কট মোকাবিলা করতে কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তোলাতে হবে।
সেজন্য স্থানীয় ভাবে এবং বিশ্ববাজারের জন্য কী ধরনের দক্ষতার কত কর্মী প্রয়োজন হবে, সেটা জেনে নিয়ে সেভাবে প্রস্তুতি নেওয়ার তাগিদ দেন শিক্ষামন্ত্রী।

সমাজে কারিগরি শিক্ষার একটি গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, “এটাকে যদি আমরা মেইনস্ট্রিমে নিয়ে আসি বা নিয়ে আসতে চাই, তাহলে কিন্তু মানুষের মনোজগতে পরিবর্তন আনতে হবে এবং কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতি মোকাবিলা করতে হলে দক্ষ কর্মী গড়ে তোলার বিকল্প নেই।”

ভার্চুয়াল আলোচনায় শিক্ষামন্ত্রীর সাথে যোগ দিয়েছিলেন শিক্ষা উপমন্ত্রী জনাব মুহিবুল হাসান চৌধুরী। তিনি ( জবাব মুহিবুল হাসান চৌধুরী) বলেন, ‘একটি দেশের বেশিরভাগ জনগণ যেখানে বৃত্তিমূলক একং কারিগরি শিক্ষায় শিক্ষিত হবে সেখানে আমাদের এখানে ঠিক উল্টো চিত্র।’

শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগোষ্ঠীকে জনসম্পদে রূপান্তরের জন্য শিক্ষা ব্যবস্থাকে যেভাবে সাজাতে চেয়েছিলেন, সেখানে প্রথম পদক্ষেপই ছিল বৃত্তিমূলক এবং কারিগরি শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা।’

শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশে আবার কারিগরি শিক্ষার ধারা শুরু করলেন, তখন তাকে ‘শূন্য থেকে শুরু’ করতে হয়েছে।

পেশাগত ক্ষেত্রে একজন মানুষের যত রকম দক্ষতার প্রয়োজন হয়, উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে সেভাবে কর্মীদের তৈরি করার ওপর গুরুত্ব আরোপ করেন ডা. দীপু মনি।