টেন্ডলকারের দুই দশকের রেকর্ড ভেঙে শীর্ষে ফিরেছেন কোহলি

স্পোর্টস ডেস্ক:

আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান পুনরুদ্ধার করছেন বিরাট কোহলি। বিরাটের থেকে ‘বিশ্বের এক নম্বর ওডিআই ব্যাটসম্যানে’র তকমা ছিনিয়ে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার রান মেশিন এ বি ডিভিলিয়ার্স। নিজের সাম্রাজ্য পুনরুদ্ধার করতে বিরাট কোহলি সময় নিলেন ১০ দিন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনটি একদিনের ম্যাচে সর্বোচ্চ স্কোর করে বিরাট ভাঙলেন শচীনের টেন্ডুলকারের সর্বকালের রেকর্ডও। ওয়াংখেড়েতে সেঞ্চুরি করে কিংবদন্তি রিকি পন্টিংয়ের রেকর্ড ভেঙে বিশ্বের সবথেকে বেশি ওয়ানডে সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় দ্বিতীয় স্থানে পৌঁছেছেন বিরাট।

কানপুরে সেঞ্চুরি করে এবিডি’র রেকর্ড ভেঙে হয়েছে বিশ্বের দ্রুততম ৯ হাজার রানের মালিক। উইলিয়ামসনদের বিরুদ্ধে ৩ ম্যাচে বিরাটের মোট অর্জন ২৬৩ রান। এই ব্যাটিং দাপটেই ভারত অধিনায়ক পৌঁছেছেন ৮৮৯ পয়েন্টে। আর সেখানেই বিরাট ফের বিশ্বের এক নম্বর হয়েছেন।

আইসিসি জানিয়েছে,” সর্বকালের সব থেকে বেশি পয়েন্ট ক্রিকেটার এখন বিরাট কোহলি। এতদিন পর্যন্ত এই রেকর্ড ছিল একমাত্র মাস্টার ব্লাস্টারের। ১৯৯৮ সালে ভারতীয় হিসেবে সর্বোচ্চ ৮৮৭ পয়েন্ট অর্জন করেছিলেন সচিন।” প্রায় দু’দশক পর সচিনের রেকর্ড ভেঙে নিজের এক নম্বর স্থান ফিরে পেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

উল্লেখ্য, এই তালিকায় সাত নম্বর স্থানেই আছেন ‘হিটম্যান’ রোহিত। এই সিরিজে রোহিতের মোট রান ১৭৪। কানপুরের অনবদ্য ইনিংসের পর ভারতের এই ওপেনারের ঝুলিতে এসেছে ৭৯৯ পয়েন্ট।প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি একধাপ উঠে জায়গা করে নিলেন ১১ নম্বরে।

বোলিংয়ের শীর্ষে রয়েছে পাকিস্তানের হাসান আলি। অন্যদিকে, ভারতের জসপ্রীত বুমরাহ কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং তিন নম্বরে জায়গা করে নিলেন। এই সিরিজে মোট ছ’টি উইকেট পেয়েছেন তিনি। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় ক্রিকেটারদের ব্যাক্তিগতভাবে তুলে আনলেও ভারত কিন্তু ছাপিয়ে যেতে পারেনি দক্ষিণ আফ্রিকাকে। ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দু’পয়েন্ট পিছনে রয়েছে ভারত।

-বিডিমর্নিং



লেখাটি পঠিত হয়েছে 41 বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *